Travel to LePakshi from Bangalore

লেপাক্ষী হল একটা ছোট্ট গ্রাম অন্ধ্রপ্রদেশ এর অনন্তপুর জেলায়। পৌরাণিক কাহিনী অনুযায়ী রাবন এর সীতা হরণের সময় জটায়ু আহত হয়ে এখানে পড়েছিল। রাম এসে  জটায়ু কে উঠার জন্যে বলে ছিল সেই থেকে এই জায়গার নাম লেঃপক্ষি , মানে ওঠো পাখী। এখানে বিষ্ণু , শিব ও শিব এর অন্য এর রূপ বীরভদ্র দেব এর মন্দির আছে । এই মন্দির টি ১৫৩০ খ্রীষ্টাব্দ এ বিজয়নগর রাজ্যের দুই রাজজমিদার বিরূপাননা ও বিরানার  তত্বাবধানে তৈরী হয়েছিল। এই প্রাচীন মন্দির টি বিজয়নগর রাজ্যের স্থাপত্য ও ভাস্কর্যের একটি অন্যতম নিদর্শন।

লেপাক্ষী বেঙ্গালুরু প্রায় ১২০ কিলোমিটার ও হায়দ্রাবাদ থেকে প্রায় ৪৮০ কিলোমিটার দূরত্বে অবস্থিত। আমরা  ১০ ই  নভেম্বর  এখানে গিয়েছিলাম কয়েকজন বন্ধু মিলে। আগে থেকেই পরিকল্পনা ছিল সকাল ৬ টা  নাগাদ বের হওয়ার। সেই মতো তৈরী হয়ে বেরিয়ে পড়ালাম। পথে হাইওয়ের একটি ধাবা থেকে প্রাতরাশ সারা হল।বেঙ্গালুরু হায়দ্রাবাদ হাইওয়ে টি খুব এ সুন্দর।  নিচে কিছু ছবি দিলাম।



এর পর সোজা লেপাক্ষী, পৌছালাম প্রায় ১০ টার  দিকে।  
মূল মন্দির এর বাইরে একটি  বিশাল নন্দী মূর্তি ও জটায়ুর মূর্তি আছে।



লেপাক্ষীর মন্দির বীরভদ্র টি বেশ বড় ও  সুন্দর কারুকার্য পূর্ণ।  এখানে মন্দির এর মূল ফটক, দেওয়াল ও স্তম্ভগুলিতে খোদাই করা দেব দেবীর মূর্তি ও শৈল্পিক নিদর্শন রয়েছে। প্রধান মন্দিরের সামনে রয়েছে নাট্যমন্ডপ এখানে প্রায় ৭০ টি স্তম্ভ আছে যার মধ্যে একটি ঝুলন্ত স্তম্ভ ও রয়েছে। মন্দির এর উপরের ছাদ এ বিভিন্ন তৈলচিত্র রয়েছে। এছাড়াও মূল মন্দিরের বাইরে লতা মণ্ডপ, শিবমন্দির  রয়েছে। লেপাক্ষী তে মোট ৫ টি শিবমন্দির রয়েছে। 








এই মন্দির এ একটি পাথর থেকে খোদাই করা বিশাল সপ্তনাগ এর মূর্তি রয়েছে যেটি গ্রানাইট পাথর দিয়ে তৈরী শিবলিঙ্গ কে রক্ষা করছে। 




এখানে একটি বিশাল বড় পায়ের ছাপ রয়েছে , কথিত আছে এটি সীতার পায়ের ছাপ আবার অনেকে বলে এটি রামের পায়ের ছাপ।  এই মন্দির এ একটি গনেশ মূর্তি রয়েছে যেটি একটি মাত্র পাথর থেকে খোদাই করে বানানো হয়েছে । 


মন্দির প্রাঙ্গনে একটি অসমাপ্ত মণ্ডপ রয়েছে, যার নাম কল্যাণ মণ্ডপ। কথিত আছে যে বিরপন্ন ও বিরানার বিরুদ্ধে অভিযোগ ওঠে তারা তহবিল তছনছ করেছে। সেই রাগে বিজয়নগর এর রাজা বিরুপন্ন এর চোখ তুলে নেওয়ার নির্দেশ দেন। কিন্তু বিরুপান্ন নিজেই নিজের চোখ খুলে দেওয়াল ছুড়ে মারে। সেই জন্যে দেওয়াল এ দুটি ছিদ্র দেখা যায় ও তার সাথে রক্তের দাগ ও।






এই মন্দির টি যেহেতু ব্যাঙ্গালোরের খুব কাছেই, তাই একদিনের ছুটি নিয়ে বা সপ্তাহান্তে ঘুরে আসা যায়। এখানে পাবেন বিজয়নগর রাজ্যের স্থাপত্য এর সাথে ঐতিহাসিক গল্পকথার সংমিশ্রণ যেটা  সবার ভালো লাগবে।


এই পোষ্টটি ভালো লাগেলে অবশ্যই শেয়ার করবেন। লেপাক্ষী যাওয়ার ভিডিও টি দেখতে এখানে ক্লিক করুন।
(If you like this post please share) 




Comments

  1. Wow!!! It seems a very beautiful place.... Thanks for sharing this article...Very nice information for traveler ..thanks a lot for sharing this information.Thanks a lot for giving proper tourist knowledge and share the different type of culture related to different places. Bharat Taxi is one of the leading taxi and Cab Services provider in all over India.

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

Travel To Nepal (1st Part) : Kolkata To Kathmandu

Travel to Nepal (2nd part) : Kathmandu to Pokhara

Travel to Ooty