Bangalore to Hogenakkal Falls

বেঙ্গালুরু থেকে হোগেনাক্কাল জলপ্রপাত ভ্রমণ 

হোগেনেককাল জলপ্রপাত হলো ভারতের তামিলনাড়ু ও কর্ণাটক সীমান্তে একটি খুব সুন্দর একটি জলপ্রপাত, এটি কাবেরী নদীপ্রবাহের উপর অবস্থিত।  এখানে ৭ টি বড়ো জলপ্রপাত আছে এবং অসংখ্য ছোট ছোট জলপ্রপাত রয়েছে । এপ্রিল থেকে অগাস্ট পর্যন্ত খুব জল থাকে সেই জন্যে এই সময় এখানে বেড়াতে যাওয়া একটু ঝুঁকিপূর্ণ। অন্য সময় জল কম থাকে কিন্তু এখানকার প্রাকৃতিক সৌন্দর্যও সবসময়ই অসাধারণ। এই অসাধারন সৌন্দর্য্যের জন্যে এই জলপ্রপাত কে ভারতের নায়াগ্রা ও বলা হয়ে থাকে। এখানে বিভিন্ন সিনেমার শ্যুটিং ও হয়েছে।

এটি ব্যাঙ্গালোর থেকে প্রায় ১৫০ কিলোমিটার দূরে তামিলনাড়ুর ধর্মপুরী জেলায় অবস্থিত। এখানে গিয়ে আপনি গোলাকার নৌকাভ্রমণ ও জলপ্রপাত দর্শন করতে পারেন। এছাড়া এখানে একটি কুমির সংরক্ষন কেন্দ্র রয়েছে।  এখানে কাছাকাছি কয়েকটি  হোটেল  ও রিসোর্ট আছে। তবে বেশির ভাগ লোক এ বেঙ্গালুরু বা আসে পাশের জায়গা  থেকে একদিনের জন্যে ঘুরে আসে। বেঙ্গালুরু থেকে সরাসরি বাস বা ট্রেন নেই এই মুহূর্তে। বেঙ্গালুরু থেকে ট্যাক্সি নিয়ে বা বেঙ্গালুরু থেকে ধর্মপুরী বাস এ করে এবং ওখান থেকে  ট্যাক্সি বা বাস এ করে হোগেনাক্কাল যেতে পারেন।


আমরা বেঙ্গালুরু থেকে নিজের বাইক এ করে হোগেনেককাল ঘুরতে গিয়েছিলাম ইংরাজীর ১লা নভেম্বর, ২০১৮। প্রথমে ভেবেছিলাম এতটা পথ বাইকে এ করে দুজনে যেতে পারবো কিনা। কিন্তু সাহস করে আমরা বেরিয়ে পড়লাম সকাল ৬ টা  নাগাদ। বেঙ্গালুরু থেকে হোসুর রোড  ধরে আমরা তামিলনাড়ুর মধ্যে ঢুকলাম। প্রথমেই চোখে পড়লো TVS এর কারখানা। কিছুটা পর থেকে শুরু হলো অসম্ভব সুন্দর রাস্তা।



দূরে পাহাড় আর তার মাঝে দিয়ে রাস্তা আর দুধারে চাষের জমি । কিছু কিছু জায়গায় বেশ আঁকাবাঁকা রাস্তা একটু পাহাড়ের গা বেয়ে উঠে গেছে।  রাস্তার বাক গুলোতে একটু ধীর গতিতে অতিক্রম করা হল। এখানে পাহাড় গুলো বেশির ভাগ ই ক্ষয়জাত পাহাড়। মাঝে মাঝে ছোট ছোট টিলা, নিচু মালভুমি দেখা যায়।


প্রায় ৩ ঘন্টার মতো রাস্তা অতিক্রম করে আমরা পোঁছলাম হোগেননাককাল, এখানে ঢোকার মুখে প্রতি জন এ দশ টাকা করে প্রবেশমূল্য দিতে হয়। এখানে তামিলনাড়ু সরকার থেকেই কাবেরী নদীতে নৌকা ভ্রমণ এর ব্যবস্থা করেছে।




একটা নৌকার ভাড়া ৭৫০ টাকা আর এতে চার জন যেতে পারে।  সকাল ১০ টা থেকে ৪ টা পর্যন্ত বোট চড়া যায়।এই বোট গুলো কে Coracle বলে। এগুলো গোলাকৃতি হয়। এই বোট চড়েই বেশির ভাগ লোক জলপ্রপাত টি দেখতে যায়। দুধারে পাথরের উপর থেকে অনেক ছোট ছোট ঝর্ণা নেমে এসেছে।  এই বোট চড়া বেশ রোমান্টিক। এখানে অদ্ভুত এক নিঃস্তব্ধতা ও তার মাঝে মাঝির দাঁড় টানার শব্দ আর দুধারে উঁচু উঁচু পাথর। মনে হচ্ছিলো যেন স্বপ্নের দেশ এ চলে এসেছি ।




অবশেষে আমরা পোঁছালাম প্রধান জলপ্রপাত এর কাছে। এখানে ৭ টি জলপ্রপাত আছে। বর্ষাকালে এই খুব ভয়ঙ্কর হয়ে যায়। অন্যসময় খুবই মনোরম। আমরা দেখলাম বিপুল জলরাশি  উঁচু পাহাড় থেকে নিচে ঝাঁপিয়ে পড়ছে। কোনো জায়গায় সরাসরি আবার কোনো জায়গায় ধাপে ধাপে  নেমেছে । অপূর্ব দৃশ্য।






এর পর একজায়গায়  আমরা সিঁড়ি দিয়ে উপরে উঠে এলাম। এখান থেকে জলপ্রপাতটির  দৃশ্য আরো সুন্দর। মনে হবে কোনো কাল্পনিক স্বপ্নের দেশে আছি । এখানে বেশ কিছুক্ষন থেকে আমরা ফিরে এলাম।




এর পর বাড়ি ফেরার পালা সেই সুন্দর পথ দিয়ে। প্রায় ১৪০ কিঃমিঃ পথ এলাম আনুমানিক সাড়ে তিনঘন্টায়। মাঝে কিছু কিছু জায়গায় থেমেছিলাম অপূর্ব সুন্দর প্রাকৃতিক দৃশ্য তে, যেখানে পাহাড়ের পিছনে সূর্য অস্ত যাওয়ার উপক্রম করছে।

আমাদের বেড়াতে যাওয়ার ভিডিও টি এই লিংক এ পাবেন।




Comments

  1. It was nice reading your blog. Marvelous work!. A blog is brilliantly written and provides all necessary information I really like this site. Thanks for sharing this useful post.Thanks for the effective information. India is also one of the most popular destinations among international tourist. If you have any requirements for Taxi Services in India then you can book through our website.

    ReplyDelete
  2. Very very well detailed. Beautiful pictures! I would never imagine having this kind of experience in Bangalore. Thank you for sharing your experience! Bangalore is an amazing place and you have explained it in a great manner. I really like your post. We are also providing  Taxi Services in Bangalore. visit- https://www.bharattaxi.com/blog/bangalore-to-coorg-road-trip-bharat-taxi-blog/ or dial 9696000999 for 24x7 assistance.

    ReplyDelete
  3. Rent a car for a road trip today! Choose taxi services Renting a car brings you freedom from self-driving, you can enjoy the great moments with family and friends whether its outstation or hill station.
    India Tours | India travels | Cars in India | All India tour by car | Delhi airport taxi service

    ReplyDelete
  4. MX CRM software provides suitable optimization techniques to improve customer for business as it maintains customer relationships.

    Web Based CRM Solutions | CRM Software development | Online CRM Software | CRM development Company

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

Travel To Nepal (1st Part) : Kolkata To Kathmandu

Travel to Nepal (2nd part) : Kathmandu to Pokhara

Travel to Ooty